রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মিরপুর দি হোপ স্কুলে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর

করোনায় মানবেতর দিন কাটাচ্ছেন কিন্ডারগার্টেন শিক্ষকরা

আরিফুর রহমান স্বপন, কুমিল্লা: বৈশ্বিক মহামারি করোনার ছোবলে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘসময় ধরে বন্ধ রয়েছে। সেই সঙ্গে বন্ধ হয়ে গেছে বেসরকারিভাবে পরিচালিত দেশের সকল কিন্ডারগার্টেনের শিক্ষা কার্যক্রম। ফলে কর্মহীন হয়ে পড়ে সংশ্লিষ্ট পরিচালকসহ শিক্ষক-কর্মচারীদের দুর্ভোগ বেড়ে চলেছে মানবেতর জীবন।

লাকসাম উপজেলায় অনেকগুলো মান সম্মত কিন্ডারগার্টেন রয়েছে। যা কিনা এ উপজেলায় শীর্ষ পর্যায়ে শিক্ষার মান ধরে রেখে শিক্ষার্থীদের উন্নততর শিক্ষা সেবা দিয়ে যাচ্ছে এবং হাজার হাজার শিক্ষার্থী এসব প্রতিষ্ঠানে পড়ালেখা করছে। এদের মধ্যে সমাপনী পরীক্ষায় লাকসাম উপজেলায় শীর্ষস্থান ধরে রেখেছে এসব প্রতিষ্ঠান। এর ফলে অনেক বাবা-মা তার সন্তানদের কিন্ডারগার্টেনে ভর্তি করে। লাকসাম উপজেলার কিন্ডারগার্টেনগুলোতে কর্মরত আছেন অনেক শিক্ষক-কর্মচারী। প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের বেতন বন্ধ থাকার কারণে বন্ধ রয়েছে শিক্ষকদেরও বেতন ভাতা। এসব প্রতিষ্ঠানে কর্মরতদের অর্থবিত্ত না থাকলেও সমাজে তারা শিক্ষক হিসেবেই সম্মানীয়। ফলে তারা না পারছে লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে, না পারছে মুখ ফুটে কাউকে কিছু বলতে। উপজেলায় অনেক কিন্ডারগার্টেন রয়েছে যাদের অর্থ না থাকলেও শিক্ষক পরিচিতির কারণে তারা অন্যের নিকট সাহায্য চাইতে পারছে না। কিন্তু তাদের শিক্ষার সেবার মান আধুনিক তথ্য-প্রযুক্তির যুগে ঈর্ষণীয়। এখানে কর্মরত আছেন অনেক গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট তরুণ-তরুণী, যাদের অক্লান্ত পরিশ্রমে আজকের শিক্ষার আধুনিকতার ছোঁয়া শহরসহ গ্রামেও ছড়িয়ে পড়েছে।

লাকসাম স্বাধীন স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক বলেন, আজ বৈশ্বিক মহামারি কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে সবাই কর্মহীন ও বেকার হয়ে পড়েছে। এ সমস্যা সমাধানের উত্তরণের জন্য উপজেলা নির্বাহী ও শিক্ষা কর্মকর্তাসহ প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

এ বিষয়ে লাকসাম স্বাধীন স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক শাহরিয়ার ইকবাল রিপন বলেন, চলমান দুর্যোগে আমাদের শিক্ষক-কর্মচারীদের সরকারি সহায়তার আবেদন জানাচ্ছি। সেই সঙ্গে কিন্ডারগার্টেন মালিকদেরও সরকারি প্রণোদনার দাবি জানাচ্ছি।

তিনি আরো বলেন, আমরা এ সোনার বাংলায় উচ্চ শিক্ষায় শিক্ষিত নাগরিক। শিক্ষক হিসেবে আমরা সরকারের স্বীকৃতি চাই। সরকারের সহযোগিতায় কিন্ডারগার্টেনগুলো টিকিয়ে রাখলে এ দেশে আধুনিক শিক্ষার মান আরো আধুনিকতার সাথে আরো উন্নত হবে। ওই শিক্ষক বলেন, শিক্ষক বাঁচলে শিক্ষার্থী বাঁচবে, আর শিক্ষার্থী বাঁচলে দেশ বাঁচবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com